Home UPI ব্যবহার UPI ব্যবহার করেন তো ?? তাহলে দেখে নিন কোন্ অ্যাপে একদিনে কত...

UPI ব্যবহার করেন তো ?? তাহলে দেখে নিন কোন্ অ্যাপে একদিনে কত টাকা ট্রান্সফার করা সম্ভব হবে!

বর্তমানে শুধুমাত্র নিজেদের ইউপিআই আইডি ব্যবহার করে অর্থ পাঠানো বা গ্রহণ করা যেতে পারে, যা ডিজিটাল পেমেন্টকে আরও বেশি সহজ করে তুলেছে।ইউনিফাইড পেমেন্ট ইন্টারফেস, সংক্ষেপে ইউপিআই টাকা লেনদেন করার ক্ষেত্রটি অনলাইনে এখন এটা সহজ পদ্ধতি।

কিন্তু, অনেকেই হয় তো জানেন না যে এই ধরনের ডিজিটাল পেমেন্টের ক্ষেত্রে কত টাকা ট্রান্সফার করা যেতে পারে। ইউপিআই-এর মাধ্যমে লেনদেন করার নির্দিষ্ট একটি সীমা রয়েছে কি না তা অনেকেরই অজানা। অর্থাত্‍ একদিনে কত টাকা ট্রান্সফার করা যায়, তা অনেকেই জানেন না। ন্যাশনাল পেমেন্ট কর্পোরেশন অফ ইন্ডিয়া অনুযায়ী, একজন ব্যক্তি একদিনে ইউপিআই-এর মাধ্যমে ১ লাখ টাকা পর্যন্ত স্থানান্তর করতে পারেন।

মুদির দোকান থেকে বিভিন্ন জিনিস কেনা থেকে শুরু করে, বিদ্যুতের বিল পরিশোধ পর্যন্ত এই ডিজিটাল পেমেন্ট ইন্টারফেসটি অনেক পরিস্থিতিতে কাজে লাগে। এখন প্রায় সব জায়গায় এই ধরনের পেমেন্ট গৃহীত হয়।যে কোন‌ও জায়গায় এটি গ্রাহ্য হয়।

ডিজিটাল পেমেন্টের ক্ষেত্রে বর্তমানে জনপ্রিয় কয়েকটি অ্যাপ হল – Google Pay, Paytm এবং PhonePe ইত্যাদি।
এক নজরে দেখে নেওয়া যাক প্রতি দিন কোন অ্যাপের মাধ্যমে কত টাকা ট্রান্সফার করা যেতে পারে—

Amazon Pay –

Amazon Pay একদিনে ১ লাখ টাকা পর্যন্ত UPI লেনদেনের অনুমতি দেয়। কিন্তু জেনে রাখুন Amazon Pay-তে রেজিস্ট্রেশন করার প্রথম ২৪ ঘণ্টার জন্য সর্বোচ্চ সীমা ৫,০০০ টাকা সেট করা হয়েছে।

Google Pay-

Amazon Pay পেমেন্ট প্ল্যাটফর্মের মতো, Google Pay-এর মাধ্যমে ১ লাখ টাকার বেশি ট্রান্সফার করা সম্ভব নয়। প্রতিদিন লেনদেনের সংখ্যার উপর একটি ক্যাপও রয়েছে এবং সমস্ত UPI অ্যাপ্লিকেশনগুলিতে এক দিনে ১০ বারের বেশি টাকা ট্রান্সফার করা সম্ভব নয়।

PhonePe –

PhonePe ইউজারদের একদিনে ১ লাখ টাকা পর্যন্ত লেনদেন করতে দেয়। এটি ইউজার যে ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে অর্থ স্থানান্তর করছে তার উপরও এটি নির্ভর করে।

Paytm –

Paytm UPI-এর মাধ্যমে একদিনে ট্রান্সফার করা যায় এমন সর্বাধিক পরিমাণের উর্ধ্বসীমা হল ১ লাখ টাকা। Paytm UPI-এর মাধ্যমে এক ঘণ্টায় ২০,০০০ টাকা পর্যন্ত লেনদেনের অনুমতি পাওয়া যায়। Paytm UPI-এর মাধ্যমে প্রতি ঘণ্টায় সর্বোচ্চ ৫টি লেনদেন এবং প্রতিদিন সর্বোচ্চ ২০টি লেনদেনের একটি ক্যাপ রয়েছে।

কিন্তু এই ক্ষেত্রে মনে রাখাও প্রয়োজন যে, এই অ্যাপ্লিকেশনগুলির জন্য দৈনিক ইউপিআই স্থানান্তরের সীমা, ইউজাররা যে ব্যাঙ্ক ব্যবহার করছে, তার উপর এটি নির্ভর করতে পারে।

Most Popular

পোস্ত কীভাবে এল? দেখুন বিস্তারিত

পেঁয়াজ বা রসুন ছাড়াই রান্না করা এই পদটি প্রতিটি বাঙালি পরিবারের সবচেয়ে সহজ, আরামদায়ক এবং প্রধান নিরামিষ খাবার। পোস্তবাঁটার (Posto Bata) অনন্য স্বাদ, কাঁচা...

রাস্তার ধারে গাছগুলিতে করা হয় সাদা রং ,তবে জানেন কি, কেনো করা হয় ?

রাস্তা দিয়ে পারাপার করার সময় চোখের সামনে অনেক কৌতূহল পূর্ণ জিনিসপত্র ধরা পড়ে। সেই সকল কৌতূহল জিনিসপত্র সম্পর্কে জানার ইচ্ছেও কম থাকে না। সেই...

মস্তিষ্কে অস্ত্রোপচারের পর কেমন আছেন মুকুল রায়?

তাঁর মস্তিষ্কে অস্ত্রোপচার করতে হল। আপাতত তিনি বাইপাসের ধারে একটি বেসরকারি হাসপাতালে ভর্তি রয়েছেন।সূত্রের খবর, ভুলে যাওয়া থেকে শুরু করে, ব্যালেন্সিংয়ের সমস্যা হচ্ছে প্রবীণ...

শিয়ালদহ মেন শাখায় ট্রেনের দুর্ভোগ বেশ কিছু দিন ধরেই চলছে,নাজেহাল যাত্রীরা।

সকাল ১০.৪০ মিনিটে ডাউন ভাগীরথী এক্সপ্রেস শিয়ালদহ পৌঁছানোর কথা থাকলেও, ওই ট্রেন এ দিন বিকেল চারটের পর গন্তব্যে পৌঁছোয়। ক্ষোভে ফেটে পড়েন যাত্রীরা। সকাল...

Recent Comments