Home খবর বন্ধ নাক খুলে যাবে, রাতারাতি সর্দি-কাশি থেকে মুক্তি পাবেন,এই প্রতিকারে

বন্ধ নাক খুলে যাবে, রাতারাতি সর্দি-কাশি থেকে মুক্তি পাবেন,এই প্রতিকারে

নাক বন্ধ থাকায় শ্বাস নিতে কষ্ট হচ্ছে। ঠাণ্ডার কারণে অবস্থা আরও খারাপ হয়ে যাচ্ছে। কিছু ঘরোয়া টিপসে আমরা এই সমস্যা থেকে খুব তাড়াতাড়ি মুক্তি পেতে পারি।

শীতের প্রকোপ ভালোরকম‌ই শুরু হয়ে গেছে। বরফের মতো বাতাস বইছে।আর ঠাণ্ডা বাতাসে বরফের মতো নাক জমে যায়। বন্ধ নাক ও গলা জ্যামের কারণে শ্বাস নিতেও খুব কষ্ট হয়।

এই অবস্থায় কিছু সতর্কতা অবলম্বন করা দরকার। সর্দি-কাশির কারণে যদি নাক ও গলা বন্ধ হয়ে যায়, তাহলে কিছু ঘরোয়া টিপসের মাধ্যমে আমরা এই সমস্যা থেকে মুক্তি পেতে পারি। এই প্রাকৃতিক পদ্ধতিগুলি ঠান্ডা নিরাময়ে খুব‌ই কার্যকর প্রমাণিত হতে পারে।

ক্বাথ

ভরাট গলা ও নাক সারাতে, ঘরে উপস্থিত মশলা থেকে তৈরি চা বা ক্বাথ পান করা উপকারী প্রমাণিত হতে পারে। তুলসী, গোল মরিচ, শুকনো আদা ও দারুচিনি একসঙ্গে ফুটিয়ে চা তৈরি করুন। এতে গুড় ও লেবুর রস মিশিয়ে দিন। কিছুক্ষণের মধ্যেই আপনি একটু স্বস্তি পেতে শুরু করবেন।

নাকে তেল

ব্লক করা নাক খুলতে একটু তেল দিতে পারেন। সকালে নাকে ১-২ ফোঁটা সরষে তেল বা নারকেল তেল দিন। এই টিপসটি দ্রুত প্রভাব দেখাতে শুরু করে। এই তেল ও ঘিতে উপস্থিত ঔষধিগুণ নাক খুলতে সাহায্য করে।

লবঙ্গ এবং মধু

লবঙ্গ ও মধুতে বিদ্যমান ঔষধিগুণ ঠান্ডা ও ফ্লুতে আরাম দেয়। লবঙ্গ গুঁড়ো মধুর সাথে মিশিয়ে খেলে খুব আরাম পাওয়া যায়। এই মিশ্রণটি দিনে ২-৩ বার গ্রহণ করা যেতে পারে। অবরুদ্ধ নাক ও গলা অতি শীঘ্রই স্বাভাবিক হয়ে যাবে।

Most Popular

পোস্ত কীভাবে এল? দেখুন বিস্তারিত

পেঁয়াজ বা রসুন ছাড়াই রান্না করা এই পদটি প্রতিটি বাঙালি পরিবারের সবচেয়ে সহজ, আরামদায়ক এবং প্রধান নিরামিষ খাবার। পোস্তবাঁটার (Posto Bata) অনন্য স্বাদ, কাঁচা...

রাস্তার ধারে গাছগুলিতে করা হয় সাদা রং ,তবে জানেন কি, কেনো করা হয় ?

রাস্তা দিয়ে পারাপার করার সময় চোখের সামনে অনেক কৌতূহল পূর্ণ জিনিসপত্র ধরা পড়ে। সেই সকল কৌতূহল জিনিসপত্র সম্পর্কে জানার ইচ্ছেও কম থাকে না। সেই...

মস্তিষ্কে অস্ত্রোপচারের পর কেমন আছেন মুকুল রায়?

তাঁর মস্তিষ্কে অস্ত্রোপচার করতে হল। আপাতত তিনি বাইপাসের ধারে একটি বেসরকারি হাসপাতালে ভর্তি রয়েছেন।সূত্রের খবর, ভুলে যাওয়া থেকে শুরু করে, ব্যালেন্সিংয়ের সমস্যা হচ্ছে প্রবীণ...

শিয়ালদহ মেন শাখায় ট্রেনের দুর্ভোগ বেশ কিছু দিন ধরেই চলছে,নাজেহাল যাত্রীরা।

সকাল ১০.৪০ মিনিটে ডাউন ভাগীরথী এক্সপ্রেস শিয়ালদহ পৌঁছানোর কথা থাকলেও, ওই ট্রেন এ দিন বিকেল চারটের পর গন্তব্যে পৌঁছোয়। ক্ষোভে ফেটে পড়েন যাত্রীরা। সকাল...

Recent Comments