Home আজকের খবর প্রাক্তন বাম বিধায়কের মৃত‍্যুতে শোকস্তদ্ধ চাঁচল

প্রাক্তন বাম বিধায়কের মৃত‍্যুতে শোকস্তদ্ধ চাঁচল

দীর্ঘ রোগভোগের পরে প্রয়াত হলেন মালদহের খরবা বিধানসভার প্রাক্তন বাম বিধায়ক তথা শিক্ষক নজমুল হক।মৃত‍্যু কালে বয়স হয়েছিল ৮২ বছর।বার্ধক‍্যজনিত কারণেই তাঁর জীবনাবসান হয়েছে পারবারিক সূত্রে জানা গিয়েছে।
চাঁচল সদর থেকে ছয় কিমি দুরত্ব বালিডাঙা গ্রামের বাসিন্দা বিধায়ক।

বৃহস্পতিবার সন্ধ্যায় শিলিগুড়ির একটি বেসরকারি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত‍্যাগ করেন।ভোটের মুখে প্রাক্তন বাম বিধায়কের মৃত‍্যুতে শোকস্তদ্ধ বাম সমর্থক,বিরোধী দল সহ গোটা চাঁচল এলাকা।

ইতিহাসে লক্ষ্য করা যায়,১৯৭২ সাল থেকে টানা ছয়বার বামফ্রন্টের প্রতীক নিয়ে কংগ্রেসের বাহুবলী তথা কংগ্রেসের প্রয়াত প্রাক্তন বিধায়ক মহবুবল হকের সাথে প্রতিদ্বন্দ্বিতা করেছেন।

তবে টানা ছয়বার লড়াইয়ের দুইবার তথা টানা দশবছর ৪১-খরবা বিধানসভায় বিধায়ক হিসেবে ক্ষমতায় আসীন ছিলেন।
১৯৮৭ সাল থেকে ৯৭ সাল পযর্ন্ত টানা দশবছর খরবা বিধানসভা চালিয়েছেন তিনি।তবে ১৯৯৭ সালে ফের বামপন্থী হয়ে খরবা বিধানসভায় প্রার্থী হলে কংগ্রেসের মহবুবল হক জয়ী হয়।

খরবা বিধানসভায় বামফ্রন্টের একমাত্র বিধায়ক নজমুল হক সাহেবই।আর দেখা যায়নি এলাকায় বামফ্রন্টের বিধায়ক।
বর্তমানে খরবার পরিবর্তে নামকরন হয়েছে চাঁচল-৪৫ নং বিধানসভা।এই বিধানসভার প্রাক্তন বিধায়ক রয়েছে মহবুবল হকের একমাত্র পৌত্র কংগ্রেসের বিধায়ক আসিফ মেহেবুব।

সম্ভাব‍্য আর একমাস বাদেই বিধানসভা নির্বাচন।এই এলাকায় নজমুল হকই ছিলে বামেদের ভোটের লড়াইয়ের পুরোনো অস্ত্র।এইভাবে সবাইকে ছেড়ে যাবে প্রাক্তন বিধায়ক মেনে নিতে পারছেন না চাঁচল বিধাসভায় বাম সমর্থকেরা।

শুক্রবার সকালে শিলিগুড়ি থেকে মরদেহ পৌঁছায় চাঁচলের বাম কার্যালয় তথা মুজফফর আহমেদ ভবনে।সেখানে তাকে শেষ শ্রদ্ধা জানাতে হাজির হয়েছিলেন মালদা জেলা বাম কমিটির সম্পাদক অম্বর মিত্র,সিমিআইএমের রাজ‍্য কমিটির সম্পাদক জামিল ফিরদৌস,ছিলেন সিপিআইএম নেতা জিয়াউল আনসারি সহ এলাকার পুরোনো ও নব বাম কর্মীরা।

নজমুল হক সাহেব রাজনীতির পাশাপাশি শিক্ষা পেশা নিয়েও জীবিকা নির্বাহ করছিলেন। চাঁচল সিদ্ধেশ্বরী ইন্সটিটিউশনে তিনি অঙ্কন বিষয়ের শিক্ষক ছিলেন।সম্ভাব‍্য ২০০৪ সালে অবসর গ্রহন করেন বলে স্কুল সূত্রে জানা গেছে।

এদিন দলীয় কার্যালয় থেকে দেহ সোজা নিয়ে যাওয়া হয় সিদ্ধেশ্বরী স্কুলে সেখানে একমিনিট নীরবতা পালন করে স্কুলের পড়ুয়ারা সহ সমস্ত শিক্ষকেরা।শুক্রবারই গ্রামের বাড়ী বালিডাঙা গ্রামে প্রাক্তন বিধায়কের দাফন-কাফন সম্পন্ন হয়েছে।

বাম সূত্রের খবর ,বার্ধক‍্য বয়সেও বামফ্রন্টের একাধিক আন্দোলন,কর্মসূচিতে অংশ গ্রহন করে আসছিলেন প্রাক্তন বিধায়ক নজমুল হক সাহেব।

তবে ভোটের মুখে পুরোনো অস্ত্র হারিয়ে চরম শোকস্তদ্ধ চাঁচলের বাম সমর্থকেরা।চোখের জলে শেষ বিদায় জানিয়েছেন এদিন সকলেই।

Most Popular

আয়ের পরিমাণ জানতে দেননি স্বামী! তথ্য জানার অধিকার আইনে বেতনের খুঁটিনাটি জেনে নিলেন স্ত্রী

স্বামীর বেতন কত, জানেন না স্ত্রী। স্বামীকে জিজ্ঞাসা করে কোনও লাভ হয়নি। কিন্তু তাতে দমে যাননি মহিলা। আইনি পথে লড়াই করে স্বামীর বেতনের পরিমা‌ণ...

দুর্গন্ধ’ নিয়ে বকুনি দিয়েছিলেন মমতা, সেই পুজোই পেল সেরা পরিবেশবান্ধব খেতাব।

বিধাননগরের নামকরা পুজোগুলির মধ্যে অন্যতম হল সল্টলেকের এফডি ব্লকের পুজো। প্রতি বছর মণ্ডপ থেকে শুরু করে প্রতিমা, আরও বিষয়ে এই পুজোর চমক থাকে। এবার...

হাল না ছেড়ে জীবনে ফেরার ছবি দেব-প্রসেনজিতের।

পঞ্চমীর ভিড় উজিয়ে মাল্টিপ্লেক্সে বাংলা ছবি দেখতে গিয়ে প্রেক্ষাগৃহ প্রায় ভরতি পেলাম। বুঝলাম দুই হেভিওয়েট তারকার যুগলবন্দির অমোঘ আকর্ষণ। সেই আকর্ষণ প্রায় সোয়া দু’ঘণ্টার...

বিশ্বের দামি জলের বোতলের তালিকায় আর কী কী রয়েছে

এক লিটার জল কিনতে আমাদের কত খরচ হয়? খুব বেশি হলে ২০ বা ৩০ টাকা। কিন্তু ৭৫০ মিলিলিটার জল কিনতে যদি ১৫ হাজার টাকা...

Recent Comments