Home আজকের খবর ভাতাড়ে উদ্ধার বিরল প্রজাতির পাখি

ভাতাড়ে উদ্ধার বিরল প্রজাতির পাখি

এসিএন লাইফ নিউজ, ৩ নভেম্বর : বিরল প্রজাতির পাখি উদ্ধার ভাতাড়ে । পাখিটির নাম ইন্ডিয়ান ডটার বা ওরিয়েন্টাল ডটার বা স্নেক বার্ড । এই প্রজাতির পাখি সাধারণত দেখা যায় রাজস্থানে । এই ধরণের পাখি দেখতে পেয়ে স্বভাবতই হতবাক পাখিপ্রেমী মানুষ থেকে শুরু করে সংগঠনের সদস্য সকলেই ।

 

 

 

 

শীতকালে এরাজ্যে স্নেকক বার্ডের দেখা মেলে মাঝের মধ্যে । তাও আবার কলকাতার রবীন্দ্র সরোবর ও বোটানিক্যাল গার্ডেনে । কিন্তু জেলা বর্ধমানে ভাতাড় থানার হাড়গ্রাম এলাকায় এই পাখি দেখে খুশি এলাকাবাসী ।

 

 

 

 

জানা যায়, এরাজ্যে সাত-আট বার কয়েকটি জলাশয়ে স্নেক বার্ডের দেখা মিলেছে । এরা মূলত ছোট মাছ শিকার করে । এদের লম্বা ঠোঁট, আর চওড়া ডানা থাকে ।

 

 

 

 

 

ভাতার থানার হাড়গ্রাম এলকার বাসিন্দা রবি মাঝি নামে এক ব্যক্তি প্রথমে অসুস্থ অবস্থায় এই পাখিটিকে দেখতে পান । এরপর তিনি খবর দেন স্থানীয় পাখিপ্রেমী রানা বাবুকে । খবর পেয়ে রানা বাবু বর্ধমানের এনিম্যাল ওয়েলফেয়ার সোসাইটি কে খবর দেন । সংস্থার পক্ষ থেকে অর্ণব দাস ও রতন দাস ঘটনাস্থলে পৌঁছে মঙ্গলবার আহত পাখিটিকে উদ্ধার করেন ।

 

 

 

 

অর্ণব দাস জানিয়েছেন, পাখিটির পায়ে এবং ডানায় চোট রয়েছে । পাখিটিকে বর্তমানে চিকিৎসার মাধ্যমে পর্যবেক্ষণে রাখা হয়েছে । পরবর্তীকালে বনবিভাগের সঙ্গে আলোচনা করে সিদ্ধান্ত নেওয়া হবে ।

 

 

 

 

তিনি আরও জানান, এটি একটি বিরল প্রজাতির পরিযায়ী পাখি । কিভাবে শীত পড়ার শুরুতেই এই পাখি এখানে এলো তা অনুসন্ধান করে দেখলে জানতে পারা যাবে ।

Most Popular

ইন্টারনেটের গতি ফোর জি-র ১০০ গুণ

পঞ্চম প্রজন্মে পা রাখল দেশের মোবাইল প্রযুক্তি। শনিবার দিল্লিতে ফাইভ জি প্রযুক্তির উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।ফাইভ জি প্রযুক্তির হাত ধরে দেশের টেলিকম ব্যবস্থা...

অন্যের স্বামীর সঙ্গে ঘনিষ্ঠতা, ভাইরাল এমএমএস… বিতর্কে জর্জরিত প্রাক্রুতি এ বার বিগ বসে

বিগ বস’-এর নতুন পর্বে অংশগ্রহণ করছেন প্রাক্রুতি মিশ্র। ওড়িয়া এই অভিনেত্রী তাই গত কয়েক দিন ধরে নতুন করে চর্চায় উঠে এসেছেন। এমএমএস বিতর্ক থেকে...

১ অক্টোবর অর্থাৎ আজ থেকে লাগু হবে নিয়ম আচমকাই টিকিটের দাম দ্বিগুণ করল রেল!

একই সময়ে প্ল্যাটফর্মে অতিরিক্ত ভিড় নিয়ন্ত্রণ ও প্রতিরোধ করতে দক্ষিণ রেলওয়ে (Southern Railways) প্ল্যাটফর্ম টিকিটের মূল্য দ্বিগুণ করেছে। অর্থাৎ ১০ টাকায় পাওয়া প্ল্যাটফর্ম টিকিটের...

গ্রেফতার কীর্তিমান ২ ডজন বিয়ে করে।

কাজের খোঁজে নানা এলাকায় ঘুরে বেড়াত। নিজের পরিচয় দিত জেসিবি চালক হিসাবে। এমনকী নিজেকে অনাথ বলেও দাবি করত। ভুয়ো পরিচয়, ভুয়ো আধার কার্ড তৈরি...

Recent Comments