Home আজকের খবর ভাতাড়ে উদ্ধার বিরল প্রজাতির পাখি

ভাতাড়ে উদ্ধার বিরল প্রজাতির পাখি

এসিএন লাইফ নিউজ, ৩ নভেম্বর : বিরল প্রজাতির পাখি উদ্ধার ভাতাড়ে । পাখিটির নাম ইন্ডিয়ান ডটার বা ওরিয়েন্টাল ডটার বা স্নেক বার্ড । এই প্রজাতির পাখি সাধারণত দেখা যায় রাজস্থানে । এই ধরণের পাখি দেখতে পেয়ে স্বভাবতই হতবাক পাখিপ্রেমী মানুষ থেকে শুরু করে সংগঠনের সদস্য সকলেই ।

 

 

 

 

শীতকালে এরাজ্যে স্নেকক বার্ডের দেখা মেলে মাঝের মধ্যে । তাও আবার কলকাতার রবীন্দ্র সরোবর ও বোটানিক্যাল গার্ডেনে । কিন্তু জেলা বর্ধমানে ভাতাড় থানার হাড়গ্রাম এলাকায় এই পাখি দেখে খুশি এলাকাবাসী ।

 

 

 

 

জানা যায়, এরাজ্যে সাত-আট বার কয়েকটি জলাশয়ে স্নেক বার্ডের দেখা মিলেছে । এরা মূলত ছোট মাছ শিকার করে । এদের লম্বা ঠোঁট, আর চওড়া ডানা থাকে ।

 

 

 

 

 

ভাতার থানার হাড়গ্রাম এলকার বাসিন্দা রবি মাঝি নামে এক ব্যক্তি প্রথমে অসুস্থ অবস্থায় এই পাখিটিকে দেখতে পান । এরপর তিনি খবর দেন স্থানীয় পাখিপ্রেমী রানা বাবুকে । খবর পেয়ে রানা বাবু বর্ধমানের এনিম্যাল ওয়েলফেয়ার সোসাইটি কে খবর দেন । সংস্থার পক্ষ থেকে অর্ণব দাস ও রতন দাস ঘটনাস্থলে পৌঁছে মঙ্গলবার আহত পাখিটিকে উদ্ধার করেন ।

 

 

 

 

অর্ণব দাস জানিয়েছেন, পাখিটির পায়ে এবং ডানায় চোট রয়েছে । পাখিটিকে বর্তমানে চিকিৎসার মাধ্যমে পর্যবেক্ষণে রাখা হয়েছে । পরবর্তীকালে বনবিভাগের সঙ্গে আলোচনা করে সিদ্ধান্ত নেওয়া হবে ।

 

 

 

 

তিনি আরও জানান, এটি একটি বিরল প্রজাতির পরিযায়ী পাখি । কিভাবে শীত পড়ার শুরুতেই এই পাখি এখানে এলো তা অনুসন্ধান করে দেখলে জানতে পারা যাবে ।

Most Popular

মালদহের গৃহশিক্ষক এ বার বিডিও হওয়ার পথে।

বার বিডিও হওয়ার পথে ২৮ বছরের ওই যুবক। কেশবের সাফল্যে উচ্ছ্বসিত মালদহের হরিশ্চন্দ্রপুর-২ ব্লকের দৌলতপুর পঞ্চায়েতের হরদমনগর গ্রাম। খুশির হাওয়া পরিবারে। আর্থিক প্রতিবন্ধকতাকে তুড়ি...

সোনার দুর্গা মিললো একটি গ্রামে,তবে গ্রামবাসী দিতে নারাজ প্রশাসন কে।

বার বিডিও হওয়ার পথে ২৮ বছরের ওই যুবক। কেশবের সাফল্যে উচ্ছ্বসিত মালদহের হরিশ্চন্দ্রপুর-২ ব্লকের দৌলতপুর পঞ্চায়েতের হরদমনগর গ্রাম। খুশির হাওয়া পরিবারে। আর্থিক প্রতিবন্ধকতাকে তুড়ি...

অর্পিতার বললেন,অসুস্থ আমি! কী কী অসুখ হলো তার?

  রাজ্যের প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের ‘ঘনিষ্ঠ’ হিসাবেই তাঁর পরিচয় দিয়েছিল ইডি। মঙ্গলবার ব্যাঙ্কশাল আদালতে ভার্চুয়ালি সেই অর্পিতাকে হাজির করানো হয়। নিজের শারীরিক অসুস্থতার কথা...

আরও এক বন্দে ভারত এক্সপ্রেস আসছে, দারুণ সুবিধা উত্তরবঙ্গবাসীর

শুক্রবার DRM অফিসে রেল বোর্ডের সঙ্গে ভার্চুয়ালি বৈঠকের পর সাংবাদিকদের প্রশ্নের উত্তরে একথা জানালেন উত্তর পূর্ব সীমান্ত রেলের আলিপুরদুয়ার ডিভিশনের ডি আর এম দিলীপ...

Recent Comments