Home ৫টি খাবার় সুস্থ-সবল সন্তান এর জন্য শীতকালে অন্তঃসত্ত্বা অবস্থায় কোন ৫টি খাবার় না খেলেই...

সুস্থ-সবল সন্তান এর জন্য শীতকালে অন্তঃসত্ত্বা অবস্থায় কোন ৫টি খাবার় না খেলেই নয়,জানেন ?

অন্তঃসত্ত্বা অবস্থায় মায়ের শরীরের উপর নির্ভর করবে গর্ভস্থ সন্তানের ভালো ও মন্দ। তাই মাকে ভিতর এবং বাইরে থেকে ভালো থাকতে হবেই। মন তো বটেই, সেই সঙ্গে অনেকটা সতর্ক থাকাও জরুরি শরীরের বিষয়ে। এই সময় শারীরিক যে কোন কোন খাবার খাওয়া জরুরি,আসুন জেনে নিই।

মাছ

শরীরের যত্ন নিতে পারে যে খাবারগুলি, মাছ তার মধ্যে অন্যতম একটি। চিকিত্‍সকরা অন্তঃসত্ত্বাদের রোজের পাতে মাছ রাখার পরামর্শ দিয়ে থাকেন।

ডাল

শরীরে পুষ্টি জোগাতে ডালের ভূমিকা অনবদ্য। এর মতো পুষ্টিকর খাবার খুব কম রয়েছে। মুসুর ডাল, অড়হড় ডাল, রাজমার মতো ডালগুলি অন্তঃসত্ত্বা অবস্থায় বেশি করে খেতে বলেন চিকিত্‍সকরা।

মটরশুঁটি

অন্তঃসত্ত্বা অবস্থায় মটরশুঁটি খেতে ভুলবেন না। এর মতো উপকারী সব্জি খুব কমই রয়েছে। ফলিক অ্যাসিডের সমৃদ্ধ উত্‍স মটরশুঁটি।

আখরোট

এই বাদাম শরীরের প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলে। রোগের সঙ্গে লড়তেও সাহায্য করে। শীতকাল মানেই সর্দিকাশি লেগেই রয়েছে। শীতকালীন সংক্রমণ কমাতে অন্তঃসত্ত্বারা ভরসা রাখতে পারেন আখরোটের উপর।

দই

অন্তঃসত্ত্বাকালীন অবস্থায় শরীরে ক্যালশিয়ামের প্রয়োজন পড়ে। বিশেষ করে গর্ভস্থ শিশুর বেড়েওঠায় ক্যালশিয়াম একটি উপকারী উপাদান।

Most Popular

পোস্ত কীভাবে এল? দেখুন বিস্তারিত

পেঁয়াজ বা রসুন ছাড়াই রান্না করা এই পদটি প্রতিটি বাঙালি পরিবারের সবচেয়ে সহজ, আরামদায়ক এবং প্রধান নিরামিষ খাবার। পোস্তবাঁটার (Posto Bata) অনন্য স্বাদ, কাঁচা...

রাস্তার ধারে গাছগুলিতে করা হয় সাদা রং ,তবে জানেন কি, কেনো করা হয় ?

রাস্তা দিয়ে পারাপার করার সময় চোখের সামনে অনেক কৌতূহল পূর্ণ জিনিসপত্র ধরা পড়ে। সেই সকল কৌতূহল জিনিসপত্র সম্পর্কে জানার ইচ্ছেও কম থাকে না। সেই...

মস্তিষ্কে অস্ত্রোপচারের পর কেমন আছেন মুকুল রায়?

তাঁর মস্তিষ্কে অস্ত্রোপচার করতে হল। আপাতত তিনি বাইপাসের ধারে একটি বেসরকারি হাসপাতালে ভর্তি রয়েছেন।সূত্রের খবর, ভুলে যাওয়া থেকে শুরু করে, ব্যালেন্সিংয়ের সমস্যা হচ্ছে প্রবীণ...

শিয়ালদহ মেন শাখায় ট্রেনের দুর্ভোগ বেশ কিছু দিন ধরেই চলছে,নাজেহাল যাত্রীরা।

সকাল ১০.৪০ মিনিটে ডাউন ভাগীরথী এক্সপ্রেস শিয়ালদহ পৌঁছানোর কথা থাকলেও, ওই ট্রেন এ দিন বিকেল চারটের পর গন্তব্যে পৌঁছোয়। ক্ষোভে ফেটে পড়েন যাত্রীরা। সকাল...

Recent Comments