Home অফবিট করলা বা উচ্ছের গুনগুলি জেনে রাখুন

করলা বা উচ্ছের গুনগুলি জেনে রাখুন

এসিএন লাইফ নিউজ ডেক্স, ২৬ জুলাই : খাবারের তালিকায় অনেকেই অপছন্দ করেন উচ্ছে বা করলা । কারণ, এটি খুব তেতো । বাচ্চা থেকে বুড়ো কেউই পাতে পারতে চান না এই খাবার । তবে নিয়মিত যদি খাবারের তালিকায় উচ্ছে বা করলা থাকে, তাহলে অনেক উপকার পাওয়া যায় ।

 

 

 

 

নিয়মিত করলা খেলে হার্টও ভাল থাকে । উচ্ছে বা করলা শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় । ডায়াবেটিস দূর করতেও সাহায্য করে ।

 

 

 

 

 

উচ্ছে বা করলার গুনগুলি হল…

১) বর্তমানে বেশিরভাগ মানুষই স্বাস্থ্য সচেতন । ওজন বেড়ে যাওয়া নিয়ে চিন্তিত তাঁরা । ওজন কমানোর জন্য অনেকেই সকালে ঘুম থেকে উঠে হাঁটতে বা ছুটতে যান । অনেকে আবার জিমে যান । তবে চিকিৎসকরা বলছেন, ওজন কমানোর জন্য সঠিক খাদ্য অত্যন্ত গুরুত্বপূর্ণ । রোজকার খাবারের তালিকায় এমন কিছু থাকা উচিত, যা ওজন কমাতে সাহায্য করে । উচ্ছে বা করলা তেমনই একটি সবজি । যা খেলে ওজন কমে যায় । তাই রস করে, সেদ্ধ করে, ভেজে বা অন্য কোনও সবজির সঙ্গে তরকারি করে খেলে ওজন হ্রাস পাবে । প্রতিদিন খাদ্যের তালিকায় এই সবজিটি রাখা উচিত ।

 

 

 

 

২) করলা যেমন রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে, তেমনই ডায়াবেটিসের ঝুঁকি কমাতেও সাহায্য করে । যাঁরা ইতিমধ্যেই ডায়াবেটিসে আক্রান্ত হয়েছেন, তাঁদের অবশ্যই করলা বা উচ্ছে খাওয়া উচিত ।

 

 

 

 

 

৩) ত্বক ভাল রাখতেও সাহায্য করে করলা । করলায় ভিটামিন সি থাকে । এর ফলে ত্বকের সমস্যা দূর হয় । ভিটামিন সি থাকার কারণে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাও বাড়ায় করলা ।

 

 

 

 

 

৪) যাঁদের উচ্চ কোলেস্টেরলের সমস্যা রয়েছে, তাঁদের জন্যও করলা অত্যন্ত উপকারী । উচ্ছে বা করলা কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে রাখে । হার্ট ভাল রাখতে সাহায্য করে এই সবজি । করলা হৃদরোগ বা স্ট্রোকের ঝুঁকি কম করে ।

Most Popular

আরও এক বন্দে ভারত এক্সপ্রেস আসছে, দারুণ সুবিধা উত্তরবঙ্গবাসীর

শুক্রবার DRM অফিসে রেল বোর্ডের সঙ্গে ভার্চুয়ালি বৈঠকের পর সাংবাদিকদের প্রশ্নের উত্তরে একথা জানালেন উত্তর পূর্ব সীমান্ত রেলের আলিপুরদুয়ার ডিভিশনের ডি আর এম দিলীপ...

প্রসেনজিৎ-এর গোপন তথ্য ফাঁস করে এ কী বললেন রচনা।

কেরিয়ারের শুরু হয় ওড়িয়া সিনেমা জগৎ থেকে। আর এতবছর ইন্ডাস্ট্রিতে থাকার দরুন তার জনপ্রিয়তাও কম নয়। আর সম্প্রতি রচনার কিছু গোপন কাহিনী প্রকাশ্যে এসেছে।প্রসেনজিৎ...

নির্বাচনের আগে বড় ধাক্কা খেল বিজেপি, সুমন কাঞ্জিলালের দলত্যাগ করাতে!

বিজেপি রাজ্য সভাপতি সুকান্ত মজুমদারের কথায়,'কোন জনপ্রতিনিধি দল ছেড়ে চলে গেলে সাময়িক ক্ষতি হয়, কিন্তু সেই ক্ষতি চিরস্থায়ী হয় না। সংগঠনে কোনও প্রভাব পড়বে...

সেলিম খান , বচ্চনের কেরিয়ার ঘুরিয়ে দিয়েছিলেন, তা সত্বেও দু’জনের সম্পর্কে চিড় ,কেনো?

অমিতাভ বচ্চন সম্পর্কেই এক চমকপ্রদ মন্তব্য করে বসলেন সলমন খানের বাবা সেলিম। জঞ্জির’ ছবির হাত ধরে চিত্রনাট্যকার সেলিম খান এবং জাভেদ আখতার বলিউডে ‘অ্যাংরি...

Recent Comments