Home অফবিট করলা বা উচ্ছের গুনগুলি জেনে রাখুন

করলা বা উচ্ছের গুনগুলি জেনে রাখুন

এসিএন লাইফ নিউজ ডেক্স, ২৬ জুলাই : খাবারের তালিকায় অনেকেই অপছন্দ করেন উচ্ছে বা করলা । কারণ, এটি খুব তেতো । বাচ্চা থেকে বুড়ো কেউই পাতে পারতে চান না এই খাবার । তবে নিয়মিত যদি খাবারের তালিকায় উচ্ছে বা করলা থাকে, তাহলে অনেক উপকার পাওয়া যায় ।

 

 

 

 

নিয়মিত করলা খেলে হার্টও ভাল থাকে । উচ্ছে বা করলা শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় । ডায়াবেটিস দূর করতেও সাহায্য করে ।

 

 

 

 

 

উচ্ছে বা করলার গুনগুলি হল…

১) বর্তমানে বেশিরভাগ মানুষই স্বাস্থ্য সচেতন । ওজন বেড়ে যাওয়া নিয়ে চিন্তিত তাঁরা । ওজন কমানোর জন্য অনেকেই সকালে ঘুম থেকে উঠে হাঁটতে বা ছুটতে যান । অনেকে আবার জিমে যান । তবে চিকিৎসকরা বলছেন, ওজন কমানোর জন্য সঠিক খাদ্য অত্যন্ত গুরুত্বপূর্ণ । রোজকার খাবারের তালিকায় এমন কিছু থাকা উচিত, যা ওজন কমাতে সাহায্য করে । উচ্ছে বা করলা তেমনই একটি সবজি । যা খেলে ওজন কমে যায় । তাই রস করে, সেদ্ধ করে, ভেজে বা অন্য কোনও সবজির সঙ্গে তরকারি করে খেলে ওজন হ্রাস পাবে । প্রতিদিন খাদ্যের তালিকায় এই সবজিটি রাখা উচিত ।

 

 

 

 

২) করলা যেমন রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে, তেমনই ডায়াবেটিসের ঝুঁকি কমাতেও সাহায্য করে । যাঁরা ইতিমধ্যেই ডায়াবেটিসে আক্রান্ত হয়েছেন, তাঁদের অবশ্যই করলা বা উচ্ছে খাওয়া উচিত ।

 

 

 

 

 

৩) ত্বক ভাল রাখতেও সাহায্য করে করলা । করলায় ভিটামিন সি থাকে । এর ফলে ত্বকের সমস্যা দূর হয় । ভিটামিন সি থাকার কারণে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাও বাড়ায় করলা ।

 

 

 

 

 

৪) যাঁদের উচ্চ কোলেস্টেরলের সমস্যা রয়েছে, তাঁদের জন্যও করলা অত্যন্ত উপকারী । উচ্ছে বা করলা কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে রাখে । হার্ট ভাল রাখতে সাহায্য করে এই সবজি । করলা হৃদরোগ বা স্ট্রোকের ঝুঁকি কম করে ।

Most Popular

আয়ের পরিমাণ জানতে দেননি স্বামী! তথ্য জানার অধিকার আইনে বেতনের খুঁটিনাটি জেনে নিলেন স্ত্রী

স্বামীর বেতন কত, জানেন না স্ত্রী। স্বামীকে জিজ্ঞাসা করে কোনও লাভ হয়নি। কিন্তু তাতে দমে যাননি মহিলা। আইনি পথে লড়াই করে স্বামীর বেতনের পরিমা‌ণ...

দুর্গন্ধ’ নিয়ে বকুনি দিয়েছিলেন মমতা, সেই পুজোই পেল সেরা পরিবেশবান্ধব খেতাব।

বিধাননগরের নামকরা পুজোগুলির মধ্যে অন্যতম হল সল্টলেকের এফডি ব্লকের পুজো। প্রতি বছর মণ্ডপ থেকে শুরু করে প্রতিমা, আরও বিষয়ে এই পুজোর চমক থাকে। এবার...

হাল না ছেড়ে জীবনে ফেরার ছবি দেব-প্রসেনজিতের।

পঞ্চমীর ভিড় উজিয়ে মাল্টিপ্লেক্সে বাংলা ছবি দেখতে গিয়ে প্রেক্ষাগৃহ প্রায় ভরতি পেলাম। বুঝলাম দুই হেভিওয়েট তারকার যুগলবন্দির অমোঘ আকর্ষণ। সেই আকর্ষণ প্রায় সোয়া দু’ঘণ্টার...

বিশ্বের দামি জলের বোতলের তালিকায় আর কী কী রয়েছে

এক লিটার জল কিনতে আমাদের কত খরচ হয়? খুব বেশি হলে ২০ বা ৩০ টাকা। কিন্তু ৭৫০ মিলিলিটার জল কিনতে যদি ১৫ হাজার টাকা...

Recent Comments