Home আলিপুর বিরতি কাটিয়ে ফিরবে এবার কনকনে ঠাণ্ডা, কিন্তু কবে থেকে?

বিরতি কাটিয়ে ফিরবে এবার কনকনে ঠাণ্ডা, কিন্তু কবে থেকে?

গায়েব হয়েছে শীতের সেই আমেজ। সকালে কিছুটা ঠাণ্ডা ঠাণ্ডা ভাব থাকে, তারপর বেলা বাড়ার সঙ্গে সঙ্গেই ঘলদঘর্ম অবস্থা। আবার কবে জাঁকিয়ে পড়বে ঠান্ডা সে দিকেই তাকিয়ে সবাই।

সকালে কুয়াশার দাপট ক্রমশ‌ই বাড়ছে। পর পর দু’দিন তাপমাত্রার পারদ ২০ ডিগ্রি সেলসিয়াসের উপরে রয়েছে। ডিসেম্বরের শেষের দিকে শীতের এ ধরনের ভাবগতি গত দেড় দশকেও দেখেনি বাংলা।

ডিসেম্বরে শহরের সর্বনিম্ন তাপমাত্রা ২০ ডিগ্রি সেলসিয়াসের উপরে চলে যাওয়ায় স্বাভাবিকের তুলনায় অন্তত ৬-৭ ডিগ্রি বেশি আছে।

সোমবারের পর মঙ্গলবারেও একই পরিস্থিতি। মঙ্গলবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২০.৭ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ৭ ডিগ্রি বেশি (সোমবার ছিল স্বাভাবিকের থেকে ৬ ডিগ্রি বেশি)। এ দিন বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ছিল ৯৬ শতাংশ তাপমাত্রা। আগামী কয়েকদিন কলকাতা-সহ রাজ্যে বৃষ্টিপাতের কোনো সম্ভাবনা নেই। মূলত শুষ্কই থাকবে আবহাওয়া। আচমকা কেন এমন চরিত্র বদল করলো আবহাওয়া?

আবহাওয়া অফিস জানিয়েছে, বঙ্গোপসাগর থেকে প্রচুর জলীয় বাষ্প ঢুকছে বাংলায়। সেই কারণেই এই তাপমাত্রার বৃদ্ধি হয়েছে। ডিসেম্বরে ২০ তারিখের পর পারদ বৃদ্ধি চট করে দেখা যায় না। এর আগে ২০০৪ সালে দেখা গিয়েছিল। ওই বছর ২১ শে ডিসেম্বর সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২০.৪ ডিগ্রি সেলসিয়াস। আর ২০১৩ সালের ২৪ শে ডিসেম্বর সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৯.১ ডিগ্রি সেলসিয়াস।

বুধবার থেকে আবহাওয়ার পরিবর্তন হতে পারে বলে পূর্বাভাস আলিপুর হাওয়া অফিসের। উত্তর পশ্চিমের শীতল হাওয়া ফিরবে বুধবার বিকেল থেকে। রাজ্যে ফের অবাধে উত্তুরে হাওয়া প্রবেশ করবে। বৃহস্পতিবার ও শুক্রবার সর্বনিম্ন তাপমাত্রা ফের কমতে শুরু করবে। ১৫ ডিগ্রির নিচে নামবে কলকাতার পারদ। বর্ষ শেষেও শীতের আমেজ থাকবে এমনটাই অনুমান করে বলছে আবহাওয়া দপ্তর।

Most Popular

পোস্ত কীভাবে এল? দেখুন বিস্তারিত

পেঁয়াজ বা রসুন ছাড়াই রান্না করা এই পদটি প্রতিটি বাঙালি পরিবারের সবচেয়ে সহজ, আরামদায়ক এবং প্রধান নিরামিষ খাবার। পোস্তবাঁটার (Posto Bata) অনন্য স্বাদ, কাঁচা...

রাস্তার ধারে গাছগুলিতে করা হয় সাদা রং ,তবে জানেন কি, কেনো করা হয় ?

রাস্তা দিয়ে পারাপার করার সময় চোখের সামনে অনেক কৌতূহল পূর্ণ জিনিসপত্র ধরা পড়ে। সেই সকল কৌতূহল জিনিসপত্র সম্পর্কে জানার ইচ্ছেও কম থাকে না। সেই...

মস্তিষ্কে অস্ত্রোপচারের পর কেমন আছেন মুকুল রায়?

তাঁর মস্তিষ্কে অস্ত্রোপচার করতে হল। আপাতত তিনি বাইপাসের ধারে একটি বেসরকারি হাসপাতালে ভর্তি রয়েছেন।সূত্রের খবর, ভুলে যাওয়া থেকে শুরু করে, ব্যালেন্সিংয়ের সমস্যা হচ্ছে প্রবীণ...

শিয়ালদহ মেন শাখায় ট্রেনের দুর্ভোগ বেশ কিছু দিন ধরেই চলছে,নাজেহাল যাত্রীরা।

সকাল ১০.৪০ মিনিটে ডাউন ভাগীরথী এক্সপ্রেস শিয়ালদহ পৌঁছানোর কথা থাকলেও, ওই ট্রেন এ দিন বিকেল চারটের পর গন্তব্যে পৌঁছোয়। ক্ষোভে ফেটে পড়েন যাত্রীরা। সকাল...

Recent Comments