Home আজকের খবর করোনার ছায়ায় ম্লান বিষ্ণুপুরের মেলা

করোনার ছায়ায় ম্লান বিষ্ণুপুরের মেলা

করোনার করাল গ্রাসে থাবা এবার বিষ্ণুপুর মেলাতেও ইতিহাস জড়িয়েই বিষ্ণুপুর মেলা তে অন্যান্য বছর তিনটি মঞ্চ থেকে প্রতিদিন ধারাবাহিকভাবে মানুষকে মনোরঞ্জন দেয়ার জন্য বিভিন্ন অনুষ্ঠান করা হতো করণা পরিস্থিতিতে এবার দুটি মঞ্চ করা হবে আগের বছরে মেলার বাজেট ছিল 65 লক্ষ টাকা করোনার গ্রাসে পরে এবার বাজেট কমিয়ে করা হয়েছে 25 লক্ষ টাকা ।

আগামী ২৩ ডিসেম্বর শুরু হচ্ছে ৩৩ তম আন্তর্জাতিক বিষ্ণুপুর মেলা। চলবে ২৭ ডিসেম্বর পর্যন্ত। মহকুমাশাসক অনুপ কুমার দত্ত বলেন বিষ্ণুপুর ও তার আশেপাশে এলাকার আদিবাসী সম্প্রদায়ের মানুষের সংস্কৃতি, টেরাকোটা, বালুচরী, বিষ্ণুপুর ঘরাণা সহ অন্যান্য ক্ষুদ্র ও কুটির শিল্প তুলে ধরা হবে।

এবার স্থানীয় হাই স্কুল মাঠে বাঁকুড়ার কৃতি সন্তান যদুভট্ট ও রামানন্দ চট্টোপাধ্যায়ের নামে করা হবে। তাছাড়াও সদ্য প্রয়াত চলচ্চিত্রভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়ের নামে একটি গ্যালারি, যেখানে তাঁর কর্মজীবনের নানান ছবি প্রদর্শিত হবে । এছাড়াও এই শহরের বাসিন্দা বিশিষ্ট পুরাতত্ববিদ প্রয়াত চিত্তরঞ্জন দাশগুপ্ত নামাঙ্কিত মঞ্চ তৈরী হবে। যেখানে তাঁর ছবি ও কাজের বিবরণ তো থাকবেই, পাশাপাশি ঐ মঞ্চে নানান সমাজসচেতনতা অনুষ্ঠান করা হবে।

https://www.facebook.com/230205334351193/videos/742405973046863

প্রাথমিক অবস্থায় ২৫ লক্ষ টাকা বাজেটের এবারের মেলায় সাংস্কৃতিক অনুষ্ঠানে প্রখ্যাত শিল্পীদের পাশাপাশি স্থানীয় শিল্পীরাও অংশগ্রহণের সুযোগ পাবেন। এবিষয়ে মহকুমাশাসক অনুপ কুমার দত্ত জানান চলতি মাসে ৫ থেকে ১২ তারিখ পর্যন্ত আগ্রহী শিল্পীদের [email protected] এ নির্দিষ্ট বয়ানে আবেদন করতে হবে। পরে ১৪ থেকে ১৭ ডিসেম্বর শিল্পী বাছাইয়ের জন্য অডিশন চলবে।

একই সঙ্গে মহকুমাশাসক আরো জানান, চলতি কোভিড পরিস্থিতির কথা মাথায় রেখে শুরুর দিন পদযাত্রা থেকে মেলার দিন গুলিতে প্রয়োজনীয় স্বাস্থ্যবিধি মেনে চলার ক্ষেত্রে মেলা কমিটি বিশেষ জোর দিয়েছে ।

তবে নানাবিধি চিন্তার মাঝেও বিষ্ণুপুর মেলা এ বছর কিছু নতুন সংযোজন হচ্ছে যেমন সদ্যপ্রায়ত সৌমিত্র চট্টোপাধ্যায়ের ও চিত্তরঞ্জন দাসগুপ্তের নামে দুটি গ্যালারি করা হবে এরই সাথে বিষ্ণুপুরের ইতিহাসে নতুন সংযোজন পোড়ামাটির হাট কেউ তুলে ধরা হবে মেলা প্রাঙ্গণে ।

Most Popular

মালাইকা কি হতে চলেছে মা?

অভিনেত্রীর ঘনিষ্ঠদের কাছে থেকে পাওয়া খবর, মালাইকা অন্তঃসত্ত্বা। আগামী মাসেই লন্ডন পাড়ি দেবেন অর্জুন-মালাইকা। সেখান থেকেই এই খুশির খবর সকলের সঙ্গে ভাগ করে নেবেন...

সমকামিতার ‘অপরাধে’ ৭ মাস কারাদণ্ডের নির্দেশ।

জাভা দ্বীপপুঞ্জের এক বাহিনীতে নিযুক্ত ছিলেন দু’জন। তাঁদের ‘অপরাধ’, তাঁরা দু’জনেই সমকামী। যৌনসম্পর্কে লিপ্তও হয়েছিলেন তাঁরা। সেই কারণে ৭ মাস কারাবাসের নির্দেশ দিল ইন্দোনেশিয়ার...

৮ বছরের বালককে গিলে খেল অতিকায় কুমির!

কুমিরের পেটে গেল ৮ বছরের জুলিয়ো ওতেরো ফার্নান্ডেজ। অসহায় হয়ে দাঁড়িয়ে দেখতে হল মা, বাবা, ভাইবোনেদের।ভাইবোনেদের সঙ্গে নদীর হাঁটুজলে নেমে মাছ ধরছিল জুলিয়ো। ভাইবোনেরা...

স্মার্ট মিটার’ বসতে চলেছে রাজ্যে

বুধবার বিধানসভার প্রশ্নোত্তর পর্বে অরূপ জানান, রাজ্যজুড়ে ৩৭ লক্ষ ‘স্মার্ট মিটার’ বসানোর পরিকল্পনা রয়েছে। ধাপে ধাপে সেই পরিকল্পনা বাস্তবায়িত হবে। রাজ্যের বিভিন্ন প্রান্তে বসানো...

Recent Comments